ইতালির বাণিজ্যিক নগরী মিলানোতে অনুষ্ঠিত হয়ে গেলো চামড়া শিল্পের বাণিজ্যমেলা LINEAPELLE 2019

ফেরদৌসী আক্তার পলির – রিপোর্ট


দিন বদলের পালায় বাংলাদেশ আর পিছিয়ে নেই।চামড়া শিল্প অনেক আগেই বাংলাদেশকে খুলে দিয়েছে সম্ভাবনার দুয়ার, LINEAPELLE ২০১৯ চামড়া শিল্পের এই বিশাল বাণিজ্যমেলা ,ইতালির বাণিজ্যিক নগরী মিলানো শহরের র ফিয়েরা মিলানোতে , প্রতি বছর অনুষ্ঠিত হয় ,২ অক্টোবর থেকে ৪ অক্টোবর পর্যন্ত ৩ দিনব্যাপী চামড়া শিল্পের এই বাণিজ্যমেলায় অংশ নেয় বিশ্বের বিভিন্ন দেশের নামি দামি প্রতিষ্ঠান গুলো।

প্রতি বছরই মিলান প্রবাসী ক্রাব গ্রূপ এর সি ই ও এবং রিলায়েন্স টেনারি লিমিটেড এর প্রতিনিধি একরামুল হক মেলায় অংশগ্রহণে বাংলাদেশিদের প্রত্যক্ষ্য ও পরোক্ষ সহযোগিতা দিয়ে আসছে।বাংলাদেশ বর্তমানে বিভিন্ন পণ্য সামগ্রীর পাশাপাশি চামড়া রপ্তানি করে ইতিমধ্যে বিশ্ববাজারে চামড়া শিল্পে গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে।

মেলায় বাংলাদেশ এর পক্ষ থেকে চামড়া শিল্পে আরো ব্যাপক প্রসার ঘটাতে উপস্থিত হয়েছিলেন বেঙ্গল লেদার কমপ্লেক্স লিমিটেড এর চ্যায়ারমেন টিপু সুলতান , মেনেজিং ডিরেক্টর শাহাদাত হাসান চৌধুরী ,চিফ প্রোডাকশান মেনেজার সাকিব উদ্দিন , ক্রাব গ্রুপ এর চ্যায়ারমেন জুসেপ্পে ত্রিলা,সুপারেক্স লেদার লিমিটেড এর ফিরোজ আহমেদ ম্যানেজিং ডিরেক্টর ,মোহাম্মদ মাসুম মিয়া এক্সিকিউটিভ ডিরেক্টর ,এপেক্স টেনারি লিমিটেড এর মেনেজিং ডিরেক্টর এ কে এম রাহমাতুল্লাহ এম পি , ,ঢাকা হাইড্স এন্ড স্কিনস লিমিটেড এর ডিরেক্টর শামসুদ্দিন ভূঁইয়া বিপ্লব ,রিফ লেদারস ইন্ডাস্ট্রিস লিমিটেড এর এক্সিকিউটিভ ডিরেক্টর মোখলেসুর রহমান , সহ আরো উপস্থিত ছিলেন আশিক এলাহী চৌধুরী ,মোহাম্মদ হাকিম ,নাসির ,দীপঙ্কর ,টিপু ,নিরো সহ প্রায় ৩০ জনের প্রতিনিধি গ্রূপ।টেনারি শিল্প মালিকেরা মনে করেনা এ বছরে কিছুটা ঘাটতি থাকলেও তা খুব শিগ্রই সমাধান হয়ে যাবে।

বাংলাদেশী ভিসিটর অনেকেই আক্ষেপের সাথে মিলানো বাংলাদেশ কনসুলেট জেনারেল এর নির্বাক , ওসহযোগিতার বিষয়টি তুলে ধরে বলেন বাংলাদেশ দূতাবাস এর সহযোগিতা পেলে একটি সম্ভানময় খাত চামড়া শিল্পকে ইতালিয়ানদের সাথে একত্রিত হয়ে মিলানোতে প্রতিষ্ঠিত করা সম্ভব হতো। চামড়া শিল্পের আরো ব্যাপক প্রসারে সরকারের সুদৃষ্টি কামনা করেন মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো। । বর্তমানে এই প্রতিষ্ঠানগুলো চীন ,স্পেন ,যুক্তরাজ্য ,ইতালি ছাড়াও আরো বিভিন্ন দেশের সাথে চামড়া শিল্প রপ্তানিতে চুক্তিবদ্ধ হয়েছেন।