ইসলামী শরীয়াহ মোতাবেক মিলানো প্রবাসী বাংলাদেশী লোকমান হাওলাদার এর দাফন সম্পন্ন

ফেরদৌসী আক্তার পলি

আজ পনেরো মে শুক্রবার সকাল ১১ টায়, মিলানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যূবরণকারী লোকমান হাওলাদার এর জানাযা ও দাফন Milano Cimitero di Bruzzano মুসলিম কবরস্থানে অনুষ্ঠিত হয়েছে,এখানে উল্লেখ্য যে অত্যন্ত সীমিত আকারে জানাজার নিয়মাবলী ছিল ১৫ – ২০ জন লোক জানাযায় আসতে পারবে, প্রথমত ইমামসহ ৪/৫ জন প্রবেশ করে জানাযা শেষ করে বের হলে পরবর্তী গ্রুপ ঢুকতে পারবে, এবং যারা জানাযা & দাফনে অংশগ্রহণ করবেন তারা মাক্স, গ্লাবস পড়ে আসবে, পায়ের জুতা & মাথা ঢেকে আসবে, বাই সাইকেল নিয়ে কেউ আসবে না, Modulo Compilare করে আসবে, যারা গাড়ী নিয়ে আসবে তারা গাড়ীতে একাই আসবে, যারা বাসে মেট্রোতে আসবে তারা খুবই সতর্কতার সহিত আসবে…

মিলানো প্রবাসীদের মধ্যে বর্তমানে বিরাজ করছে আতঙ্ক আর স্বজন হারানোর বেদনা,এরই মধ্যে চলছে জীবন ,ইতালিতে বর্তমানে লকডাউন শিথিল করে ৩ ধাপে অফিস আদালত মার্কেট খোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার ,বর্তমানে কিছু অফিস খোলা হয়েছে ,১৮ মে থেকে মোটামোটি অবস্থা বিবেচনা করে অন্যান্য অফিস ,বার রেস্টুরেন্ট খোলা হবে।

উল্লেখ্য মৃত্যুবরণকারী মাদারীপুর জেলার কালিকাপুর ইউনিয়নের পূর্ব চরণচড়া গ্রামের লোকমান হাওলাদার গত মঙ্গলবার ১২ মে ospedale Mangiagalli মিলানো হসপিটালে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ত্রিশ বছর। মিলানো কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব জুনাইদ সোবহান এর সার্বিক তত্ত্বাবধানে মরহুম লোকমান হাওলাদার এর জানাজা অনুষ্ঠিত হয়, তত্ত্বাবধানকারী জুনাইদ সোবহান মিলানো প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে জানান মিলানের রেসিডেন্সধারী বাংলাদেশী কমিউনিটির কোন ব্যক্তি যদি করোনা ভাইরাস এ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে ,তবে লাশের Responsibility নিয়ে তাদের তত্বাবধানে ইসলামি শারীয়াহ মোতাবেক লাশের জানাযা দাফন কাফন করবেন। জরুরী বিষয়ে যোগাযোগ : 3331938755 জুনাইদ সোবহান, মিলান কেন্দ্রীয় জামে মসজিদ – Viale Marche 40 Milano.

ইতালিতে করোনা ভাইরাস এ আক্রান্তের সংখ্যা গত চব্বিশ ঘন্টায় বেড়েছে ,সুস্থ হয়েছেন ৩৫০২ জন ,নুতন আক্রান্ত ৮৮৮ জন ,মৃত্যুর সংখ্যা ১৯৫ জন। তবে সরকারি বিবেচনায় অফিস ,আদালত ,বার রেস্টুরেন্ট খোলার সিদ্ধান্ত নিলেও সেপ্টেম্বর পর্যন্ত স্কুল ,শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।